২১ ডিসেম্বর ২০২৩


এবার হ্যাটট্রিকের পথে শাহরুখ!

শেয়ার করুন

বিনোদন ডেস্ক : এ বছর সিনেমার ময়দানে দুটি দুর্দান্ত ইনিংস খেলেছেন বলিউড সুপারস্টার শাহরুখ খান। বছর শেষে আরেকটি লম্বা ইনিংস খেললেই হ্যাটট্রিক করবেন কিং খান। পরপর দুটি ব্লকবাস্টার ছবি দেওয়ার পর তাঁকে ঘিরে আরও আশাবাদী তাঁর লাখ লাখ ভক্ত। এদিকে রাজকুমার হিরানির রেকর্ডও দুর্দান্ত। তাঁর পরিচালিত সব কটা ছবি হিট।

বৃহস্পতিবার ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে মুক্তি পাচ্ছে শাহরুখ অভিনীত ছবি ‘ডানকি’। বছর শেষে প্রিয় তারকার কাছ থেকে এর চেয়ে বড় উপহার আর কীই-বা হতে পারে! সব মিলিয়ে বছর শেষে সিনেমাপ্রেমীরা এখন পুরোপুরি উৎসবের মেজাজে। বাংলাদেশে পৌঁছে যাবে এই উৎসবের আমেজ। বুধবার ছবিটির সেন্সর অনুমোদন পেয়েছে। আগামীকাল শুক্রবার বাংলাদেশে সিনেমাটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

‘ডানকি’ ছবিটি পরিচালনা করেছেন জনপ্রিয় পরিচালক রাজকুমার হিরানি। তাঁর সিনেমা মানেই তো কমেডির রাংতায় মোড়া আবেগভরা কাহিনি। তাঁর সিনেমার পরতে পরতে লুকিয়ে থাকে সামাজিক বার্তা। বলিউডের এই খ্যাতনামা পরিচালকের বহুদিনের ইচ্ছা ছিল শাহরুখের সঙ্গে কাজ করার। শোনা যায়, ‘মুন্না ভাই এমবিবিএস’ ছবিতে ‘মুন্না ভাই’ চরিত্রের জন্য তিনি প্রথমে কিং খানকেই ভেবেছিলেন। কিন্তু এই বলিউড সুপারস্টার না করায় সঞ্জয় দত্তের ভাগ্যে শিকে ছিঁড়েছিল। অবশেষে ‘ডানকি’র মাধ্যমে রাজকুমারের সেই ইচ্ছা এবার পূরণ হলো।

এই দুই ছবিতে তাঁকে রোমান্স কম, অ্যাকশন করতে বেশি দেখা গেছে। রোমান্টিক নায়কের ইমেজের বাইরে নিজেকে অ্যাকশন হিরো হিসেবে প্রতিষ্ঠা করেছেন বলিউডের বাদশা। অবশ্য এবার ‘ডানকি’ ছবিতে হয়তো সেই চেনা শাহরুখকেই খুঁজে পাবেন তাঁর অনুরাগীরা।

সম্প্রতি দুবাইয়ের গ্লোবাল ভিলেজে ‘ডানকি’র প্রচারণার জন্য এক বড়সড় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেই আসরে শামিল হয়েছিলেন ৮৫ হাজারের বেশি মানুষ। দুবাইয়ের এই ঝলমলে রাতে শাহরুখ ডানকি সিনেমা প্রসঙ্গে বলেন, ‘আমার মনে হয় না যে রাজু (রাজকুমার) হিরানি সাহেব কখনো এ রকম সিনেমা বানিয়েছেন। এই সিনেমার কাজ শেষ করে আমরা যখন পুরোটা প্রথমবার দেখেছিলাম, আমার তখন মনে হয়েছিল, রাজু হিরানি সাহেব একটা প্রেমের সিনেমা বানিয়েছেন। গল্পটা খুব হৃদয়স্পর্শী। হুম, এটা প্রেমেরই গল্প। অ্যাকশন আছে। এসব হিরানির ছবিতে কখনো দেখা যায়নি।’এর আগেও শাহরুখ ‘ডানকি’র গল্পের হালকা আভাস দিয়েছেন।

এই ছবি সেই সব মানুষের জন্য, যাঁরা দেশের বাইরে নিজেদের সুখের বাসা বানালেও শিকড়ের টান কোথাও অনুভব করেন। ডানকি ছবির ট্রেলার, টিজারে ধরা পড়েছে যে মানুষ চোরাই পথে অবৈধভাবে সীমানা পার হয়ে এক দেশ থেকে অন্য দেশে যান। এ রকমই একজন হলো ‘ডানকি’ ছবির নায়ক ‘হার্ডি’ (শাহরুখ খান), আর তার প্রেমিকা ‘মনু’ (তাপসী পান্নু)।

এই প্রথম শাহরুখ আর তাপসী জুটি বেঁধে আসছেন এই ছবিতে। ডানকি ছবির অন্যান্য মূল চরিত্রে আছেন রাজকুমার হিরানির ‘লাকি চার্ম’ বোমান ইরানি। ক্যামিও হিসেবে আসছেন ভিকি কৌশল। মাত্র ৮৫ কোটি রুপিতে তৈরি হয়েছে ডানকি। তবে এটি কেবল নির্মাণ খরচ; শাহরুখ খান, রাজকুমার হিরানি, তাপসী পান্নু ও ভিকি কৌশলের পারিশ্রমিক এ হিসাবে নেই। জানা গেছে, ছবিটি থেকে পরিচালক রাজকুমার হিরানি ও অভিনেতা শাহরুখ কোনো পারিশ্রমিক নেবেন না, তাঁরা লভ্যাংশ ভাগাভাগি করবেন। প্রচার ও অন্যান্য পারিশ্রমিক মিলিয়ে ডানকির বাজেট ১২০ কোটি রুপি, যা শাহরুখের সিনেমা হিসেবে যথেষ্টই কম।

গৌরী খানের রেড চিলিস এন্টারটেইনমেন্ট প্রযোজিত ডানকির জন্য কলম ধরেছেন জনপ্রিয় লেখক অভিজাত যোশি। আর তাঁকে সঙ্গ দিয়েছেন রাজকুমার হিরানি ও কণিকা ধীলন। সংগীত পরিচালনা করেছেন প্রীতম। ডানকি মুক্তির আগেই অরিজিৎ সিং আর সোনু নিগমের গাওয়া গানগুলো দারুণ জনপ্রিয়তা পেয়েছে। ট্রেলার মুক্তির সঙ্গে সঙ্গে নেট-দুনিয়ায় হুলুস্থুল, ভারতীয় সিনেমার ইতিহাসে সামাজিক যোগাযোগমাধ্যমে ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি দেখা হিন্দি ছবির ট্রেলার হিসেবে উঠে এসেছে ডানকির নাম।

আর এই ডানকি দেখার জন্য সিনেমা হলের মালিকেরা ভারতে ভোর ৫টা ৫৫ মিনিটে প্রথম শো রেখেছেন।

তবে একটি ঝুঁকি উঁকি দিয়েছে, ডানকির পথের কাঁটা হতে পারে প্রভাসের সালার: পার্ট ওয়ান সিজফায়ার। যদিও অগ্রিম বুকিংয়ের দৌড়ে এখন ডানকি এগিয়ে আছে।

এখন দেখার বিষয়, হ্যাটট্রিকের পথে থাকা শাহরুখের সামনে প্রভাসের এই সিনেমা কতটা টিকে থাকতে পারে।

শেয়ার করুন